শুক্রবার, সেপ্টেম্বর ২৭

স্বর্ণের ইতিহাস জানেন কি - NB Article

 


স্বর্ণের ইতিহাস অত্যন্ত প্রাচীন এবং সমৃদ্ধ। প্রাচীন সভ্যতাগুলির মধ্যে স্বর্ণের ব্যবহার এবং এর প্রতি আকর্ষণ ছিল অত্যন্ত গভীর। স্বর্ণের প্রথম আবিষ্কারক কে ছিলেন তা সঠিকভাবে জানা যায় না, তবে প্রাচীন মিশরীয়রা স্বর্ণের ব্যবহার শুরু করেছিল বলে ধারণা করা হয়।

স্বর্ণের প্রাচীন ইতিহাস

প্রাচীন মিশরীয় সভ্যতায় স্বর্ণের ব্যবহার ছিল অত্যন্ত প্রচলিত। মিশরের ফারাওরা স্বর্ণকে দেবতাদের উপহার হিসেবে বিবেচনা করতেন এবং তাদের সমাধিস্থলে প্রচুর পরিমাণে স্বর্ণের ব্যবহার করতেন। তুতানখামুনের সমাধি থেকে প্রাপ্ত স্বর্ণের নিদর্শনগুলি এর উৎকৃষ্ট উদাহরণ।

স্বর্ণের আবিষ্কার

স্বর্ণের প্রথম আবিষ্কারক কে ছিলেন তা নির্দিষ্টভাবে জানা যায় না। তবে, প্রাচীন মিশরীয়রা খ্রিস্টপূর্ব ৩০০০ সালের দিকে স্বর্ণের ব্যবহার শুরু করেছিল। মিশরের ফারাওরা স্বর্ণকে দেবতাদের উপহার হিসেবে বিবেচনা করতেন এবং তাদের সমাধিস্থলে প্রচুর পরিমাণে স্বর্ণের ব্যবহার করতেন। তুতানখামুনের সমাধি থেকে প্রাপ্ত স্বর্ণের নিদর্শনগুলি এর উৎকৃষ্ট উদাহরণ।

স্বর্ণের ব্যবহার

প্রাচীন মিশরীয়রা স্বর্ণকে প্রধানত অলঙ্কার এবং ধর্মীয় অনুষ্ঠানে ব্যবহার করত। এছাড়াও, তারা স্বর্ণের মুদ্রা তৈরি করত যা বাণিজ্যে ব্যবহৃত হত। প্রাচীন গ্রিস এবং রোমান সাম্রাজ্যেও স্বর্ণের ব্যবহার ছিল অত্যন্ত প্রচলিত। গ্রিসের আলেকজান্ডার দ্য গ্রেট এবং রোমের জুলিয়াস সিজার স্বর্ণের মুদ্রা প্রচলন করেছিলেন।

স্বর্ণের গুরুত্ব

স্বর্ণের গুরুত্ব কেবলমাত্র এর সৌন্দর্য এবং মুদ্রা হিসেবে ব্যবহারের জন্য নয়, বরং এটি ছিল শক্তি এবং ক্ষমতার প্রতীক। প্রাচীন সভ্যতাগুলিতে স্বর্ণের মালিকানা ছিল রাজা এবং অভিজাতদের মধ্যে সীমাবদ্ধ। এটি ছিল তাদের ক্ষমতা এবং সম্পদের প্রতীক।

উপসংহার

স্বর্ণের ইতিহাস অত্যন্ত প্রাচীন এবং সমৃদ্ধ। প্রাচীন মিশরীয়রা স্বর্ণের ব্যবহার শুরু করেছিল এবং এটি ধীরে ধীরে অন্যান্য সভ্যতাগুলিতে ছড়িয়ে পড়ে। স্বর্ণের গুরুত্ব কেবলমাত্র এর সৌন্দর্য এবং মুদ্রা হিসেবে ব্যবহারের জন্য নয়, বরং এটি ছিল শক্তি এবং ক্ষমতার প্রতীক।

 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: