শুক্রবার, সেপ্টেম্বর ২০

বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস - NB Article

 


বাংলাদেশের পূর্ণাঙ্গ ইতিহাস এখানে তুলে ধরা হলো:

প্রাচীন ইতিহাস

বাংলাদেশের ইতিহাস প্রাচীনকাল থেকে শুরু হয়। এটি একসময় ভারতীয় উপমহাদেশের অংশ ছিল এবং বিভিন্ন সাম্রাজ্যের অধীনে ছিল, যেমন মগধ, মৌর্য, গুপ্ত, পাল, সেন, এবং মুঘল সাম্রাজ্য।

ব্রিটিশ শাসন ও স্বাধীনতা

১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করে এবং ব্রিটিশ শাসনের সূচনা হয়। ১৯৪৭ সালে ভারত বিভাজনের পর, বাংলাদেশ পূর্ব পাকিস্তান নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

মুক্তিযুদ্ধ

১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর, ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে। এই যুদ্ধে প্রায় ৩০ লক্ষ মানুষ শহীদ হন এবং লক্ষ লক্ষ নারী নির্যাতিত হন।

ভূগোল

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। এর প্রধান নদীগুলি হলো পদ্মা, মেঘনা, যমুনা। দেশের মোট আয়তন ১৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ এশিয়ার একটি নিম্নভূমি দেশ।

জনসংখ্যা

বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৭৩.৫২ মিলিয়ন। এটি বিশ্বের অষ্টম জনবহুল দেশ। ঢাকায় সবচেয়ে বেশি জনসংখ্যা রয়েছে।

অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতি কৃষিভিত্তিক হলেও বর্তমানে শিল্প ও সেবা খাতেও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। পোশাক শিল্প, চা, পাট এবং সামুদ্রিক খাদ্য রপ্তানি বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তি।

সংস্কৃতি

বাংলাদেশের সংস্কৃতি বৈচিত্র্যময়। এখানে বিভিন্ন ধর্ম, ভাষা ও সংস্কৃতির মানুষ একসাথে বসবাস করে। বাংলা ভাষা ও সাহিত্য, সঙ্গীত, নৃত্য, চিত্রকলা, এবং চলচ্চিত্র বাংলাদেশের সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ।

প্রশাসনিক কাঠামো

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। এখানে সংসদীয় শাসন ব্যবস্থা প্রচলিত। দেশের প্রশাসনিক কাঠামোতে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভক্ত।

শিক্ষা ও স্বাস্থ্য

বাংলাদেশে শিক্ষার হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সরকার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছে। স্বাস্থ্য খাতেও উন্নতি হয়েছে, তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।

পরিবেশ ও জলবায়ু

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। এখানে গ্রীষ্ম, বর্ষা ও শীত ঋতু প্রধান। জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশে উল্লেখযোগ্যভাবে দেখা যায়।

 

বাংলাদেশের প্রশাসনিক বিভাগগুলো সম্পর্কে কিছু তথ্য নিচে দেওয়া হলো:

বিভাগ

বাংলাদেশে মোট ৮টি বিভাগ রয়েছে:

1.    ঢাকা

2.    চট্টগ্রাম

3.    রাজশাহী

4.    খুলনা

5.    বরিশাল

6.    সিলেট

7.    রংপুর

8.    ময়মনসিংহ

জেলা

প্রতিটি বিভাগে বেশ কয়েকটি জেলা রয়েছে, মোট ৬৪টি জেলা। উদাহরণস্বরূপ:

  • ঢাকা বিভাগ: ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, শরীয়তপুর।
  • চট্টগ্রাম বিভাগ: চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া।

উপজেলা

বাংলাদেশে মোট ৪৯৫টি উপজেলা রয়েছে12। প্রতিটি জেলা একাধিক উপজেলায় বিভক্ত। উদাহরণস্বরূপ:

  • ঢাকা জেলা: ঢাকা সদর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, সাভার।
  • চট্টগ্রাম জেলা: চট্টগ্রাম সদর, আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, চন্দনাইশ, ফটিকছড়ি, হাটহাজারী, লোহাগাড়া, মীরসরাই, পটিয়া, রাউজান, রাঙ্গুনিয়া, সাতকানিয়া, সীতাকুণ্ড।

ইউনিয়ন ও গ্রাম

প্রতিটি উপজেলা একাধিক ইউনিয়নে বিভক্ত, এবং প্রতিটি ইউনিয়ন একাধিক গ্রাম নিয়ে গঠিত। উদাহরণস্বরূপ:

  • ঢাকা জেলার সাভার উপজেলা: আশুলিয়া ইউনিয়ন, তেঁতুলঝোড়া ইউনিয়ন, বিরুলিয়া ইউনিয়ন ইত্যাদি।

আপনার যদি আরও নির্দিষ্ট কোনো তথ্যের প্রয়োজন হয়, দয়া করে জানান!

1: বাংলাদেশের উপজেলা - উইকিপিডিয়া 2: বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সমূহের তালিকা

 



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: